মুজিবনগরের বল্লভপুর গ্রামের ১১ বিঘা জমির বনজ গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

অফিস প্রতিনিধি সোহাগ মন্ডল:: মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার বল্লভপুর গ্রামের সংখালঘু খ্রীস্টান সম্প্রদায়ের বল্লভপুর পলির মাঠে ১১ বিঘা জমির লিচু সহ অন্যান্য বনজ গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। পূর্ব শত্রুতার জের ধরে বুধবার দিবাগত রাতের কোন এক সময়ে গাছগুলো কাটা হয়েছে বলে জানান ভুক্তভোগিরা ।
ক্ষতিগ্রস্তরা জানান, বল্লভপুর গ্রামের পলির মাঠে মিসেস মঞ্জু মল্লীকের আড়াই বিঘা, ভেরুনিকা মল্লীকের ২ বিঘা, যোসেফ মন্ডলের ২ বিঘা, পুতুল মীরের দেড় বিঘা ও গোপালের মন্ডলের ২ বিঘা জমি প্রায় ৩ বছর ধরে বর্গা নিয়ে চাষাবাদ করছেন বাগোয়ান গ্রামের মুন্তাজ খাঁর ছেলে রশিদ ও রকিব ও কাজী জামাল উদ্দীনের ছেলে আসলাম। রশিদ ও রকিবের বর্গা নেওয়া  জমিতে ৭০ টি লিচু ও ২৫ টি মেহগনির গাছ এবং আসলামের বর্গা নেওয়া জমিতে ৩১ টি লিচু গাছ রয়েছে। রশিদ ও রকিব ও আসলাম জমিতে চাষাবাদ করা ছাড়াও ওই জমিতে থাকা গাছ গুলি পরিচর্যা করতো। বৃহষ্পতিবার সকালে স্থানীয় কৃষকরা জমির গাছগুলো কেটে পরে থাকা দেখতে পেয়ে রশিদ ও রকিব ও আসলামকে খবর দেয়।

বর্গা চাষী রশিদ, আসলাম ও রকিব জানান, তিন বছর ধরে তারা ১১ বিঘা জমি বর্গা নিয়ে চাষ করে আসছেন। বাগোয়ান গ্রামের অনেকেই এ জমিগুলো বর্গা নেওয়ার জন্য মালিকদের চাপ দেয়। কিন্তু মালিকরা তাদের বর্গা না দেয়া কারণে হয়তো রাগান্বিত হয়ে ষড়যন্ত্র করে তারা গাছগুলো কাটতে  পারে। বিষয়টি মুজিবনগর থানা পুলিশকে জনানো হয়েছে। এ বিষয়ে মুজিবনগর থানার অফিসার ইনচার্জ কর্মকর্তা কাজী কামাল হোসেন জানান, সংবাদটি জানতে পেয়ে তিনি মুজিবনগর থানাধীন রতনপুর আইসি ক্যাম্পের এস আই হান্নানের নেতৃত্বে পুলিশের একটি দল প্রেরণ করেন দলটি ঘটনাস্হল পরির্দশন করেছে এবং  বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে। ভুক্তভগীদের পক্ষ থেকে মামলা করা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে এখনো তারা কোন মামলা করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *